স্রোত প্রকাশনার কয়েকটি কবিতাবই
পাঠক্রিয়া:মিলনকান্তি দত্ত
বুদ্ধদেব বসু একদা লিখেছিলেন-"যা কিছু লিখেছি, সব, সবই ভালোবাসার কবিতা, কথা বলে, ছন্দ গেঁথে, শব্দ ছেনে আমি শুধু ভালোই বেসেছি সবচেয়ে তীব্র,মত্ত, সত্য করে।"
প্রকৃত সবই ভালোবাসার কবিতা। তাতে চাই ১. কথা বোনা। ২. ছন্দ গাথা। ৩. শব্দ ছেনে তোলা। ৪. তীব্র, মত্ত, সত্য। শেষ কথাটি সত্য। কেননা সত্য বলা ছাড়া কবিতার অন্য কোন কাজ নেই- বলেছিলেন শঙ্খ ঘোষ । কিন্তু কবি সেই সত্য উচ্চারণ করবেন নিভৃতচারী ব্যক্তিমুদ্রায়। যেহেতু কবিতা তার কাছে শুধুই পারিপার্শ্বিকের অভিঘাতজাত জিনিস নয়, এ আরেক সম্ভব মাত্র!
স্রোত প্রকাশনা থেকে প্রকাশিত কয়েকটি ছোটোমাপের কবিতার বইয়ের মুগ্ধ পাঠ থেকে মনে হল, সত্যিই কবিতা ভিন্ন ধরনের এক অব্যর্থ পদ্ধতি, যার মাধ্যমে আলাদা এক নির্মলতা লাভ করা যায়।
শ্যামবিচ্ছেদ || অমিতাভ দেবদৌধুরী
উত্তর পূর্ব ভারতের বাংলাকাব্য আন্দোলন 'অতন্দ্র' যুগের পরবর্তী প্রজন্মের কবি। প্রায় চার দশক থেকে লিখে চলেছেন একটির পর একটি আশ্চর্য পদাবলি। বেহুলাবাংলা থেকে একাশিত কবির একটি কাব্য পড়েছিলাম, 'কী করে কবিতা লিখতে হয়- ভেবেছিলাম এমন অস্মিতাময় কাব্যনাম হয়? হবে না কেন? কবিতা তো অসম্ভবের সম্ভাবনার শিল্প!
কবিতায় বাঁচেন কবি অমিতাভ দেবচৌধুরী। ইংরেজি সাহিত্যের মানুষ। কিন্তু তার কবিতায় সুলভ বাংলা প্রকৃতির জলমাতৃক সব ছবিরূপ। তার প্রতিটি কবিতা
হ্রস্বায়তন। এই সংকলনে আছে ২৬টি কবিতা। পাঠে আশ্চর্য এক মর্মী মুগ্ধতা ছড়িয়ে পড়ে পাঠকের আশরীর মনে।
কবির কয়েকটি কবিতাপঙক্তি যেন সারাজীবনের মন্ত্রস্থান আমাদের।
মিথ্যা এক রূপকল্প, যখন অসত্য ধরে ছাতা। (সত্যাসত্য)
আমার চন্দনগন্ধ খুব ভালো লাগে। (এক লাইনে হবে)
চন্দনের শুকনো জ্যোস্না,
মধ্যরজনীর। (শরীর)
সে তো ছন্দেরই সাহস।
মিথ্যা এক রূপকল্প, যখন অসত্য ধরে ছাতা। (সত্যাসত্য)
আমার চন্দনগন্ধ খুব ভালো লাগে।চন্দনের শুকনো জ্যোস্না,মধ্যরজনীর। (শরীর)
সে তো ছন্দেরই সাহস।
মৃত্যু? সে তো দ্বন্দেরই সাহস। (ছন্দ)
প্রেমের মতো। রিমি দে
নয়ের দশকের কবি। নিবাস পশ্চিমবঙ্গ। প্রচ্ছদে ঘৃতকুম্ভা নারীর উদগ্র প্যাশন। এঁকেছেন অমিতাভ মৈত্র। ১১টি কবিতার সংগ্রহ।
মাথার ভিতর প্রবল মাথারা নড়েচড়ে- 'প্রবল মাথারা' শব্দপ্রয়োগে হে অসুখ তোমার ব্যথা ও বর্ণে বর্ণে পা রেখে। সূর্যাস্ত এঁকে চলেছি। প্রেম নয়। প্রেমের মতো, তবু প্রেমই। হাহাকার শিখে নিয়ে দুই প্রেমী/ডুব দেয় অনন্ত ঘুমের ভিতর। -aining BJP IN A PINA DIANA ANE STERPIONS Mecialogjo
মৃদু উচ্চারণ, কোনো উচ্চকিত অনুযোগ নেই। যেন আপনমনা স্বগতোক্তির মতো কবিতাগুলো।
বিনীত চুম্বন। অশোকানন্দ রায়বর্ধন
এক ডজন নামবিহীন কবিতার পেপারব্যাক। প্রচ্ছদ মিলনকান্তি দত্ত। অশোকানন্দ আলোচক- প্রবন্ধিক- লোককুষ্টিমূলক লেখালেখির নিষ্ঠ বাদ্যকার হিসেবেই তার পরিচিতি সমধিক। তবে অর একটা অন্তর্ময় কবিমন আছে। হয়তো অন্য লেখালেখির চাপে সেই
1 સામો gED 6 1 1 ais no supials norm MeDjp করির উচ্চারণগুলো ছোট নয়। মগ্নতার বিস্তীর্ণ পরিসরে তীর্ন।
স্মৃতিবান্ধ রেখে তুমি চলে যাও দূরে
আমিই বিরহ এবণ নির্লিপ্ত ঘরে
খলে দেবো করুন চৌকাঠে আকাশের দিকে
ভালো থাকো বললেও ভালো থাকা
মিকে রঙ।
ইতিহাসকে আমি বলে দেবো তুমি নও তেমিকা উল্লসিত শরীর নিয়ে, তুমি দিবাভি আরিকা!
ঘড়ির তেরো নম্বর কাঁটা। পৃথা রায়চৌধুরী
ঝাড়খণ্ড ধানবাদের কবি। ১২টি কবিতার সংগ্রহ। সুন্দর একদ এঁকেছেন ত্রিপুরাকান্যের উল্লেখ্য চিত্রা উমা মজুমদার। কবির মনোভঙ্গি তির্যক, তবু যেন সুবেলা নিরিকের ৩৫টা আড়াল। করি বলেন," কোন, আঁচ, অথবা জানামচা কখন ছাড়াই। আপনার আমান বারংবার গেছে উঠি । অজন রে ঝুট মত বোনো!"
অচিন পাখি। সুমিতা পালধর
কবি ও একাশক গোবিন্দ ধরের সহধর্মিনী সুমিতা পানধর। গার্হস্থ্যট তার কবিতারস। প্রতিটি কবিতায় কবি সহজ উচ্চারণে সশব্দে ছবি এঁকে তোছেন। কিন্তু ছবিগুলি কথা বলে -অন্ধকার চারপাশ ঘিরে। চাঁদের চোখে বৃষ্টিজল ঝরে। 'অচিনপাখি' বলতেই লালনের তত্ত্বপাথিটির কথা মনে পড়ে যায়। যে পাখিটি আছে দেহখাঁচার ভিতর। কবি সুমিতার অচিনপাখি যেন কবিরই অভিমান, একা এক মাযান্ত অনুভব। যে অনুভব থেকে কবি বলে উঠেন- জীবনের সাথে যুদ্ধ করি। নিজের মৃত্যু কামনা করি। নিজেকে সত্য করে নিতে ভুল করি। জীবনকে সত্য করে নিতে মিথ্যা হয়।
জীবনকে সত্য করে তোলার আকুলতা এবং মিথ্যা এসে অনেকটাই জীবনকে পন্থাভ্রষ্ট করে, কী অনায়াস কথাটা বলা, যেন অকন মানুষেরই ট্র্যাজিক বিষয়টা বলা হয়ে যোন।
------
প্রেমের মতো। রিমি দে
প্রচ্ছদে ঘৃতকুম্ভা নারীর
অমিতাভ মৈত্র
"প্রবল মাথারা"
শব্দপ্রয়োগে
প্রেম নয়। প্রেমের মতো।
দুই প্রেমী
প্রচ্ছদে ঘৃতকুম্ভা নারীর
অমিতাভ মৈত্র
"প্রবল মাথারা"
শব্দপ্রয়োগে
প্রেম নয়। প্রেমের মতো।
দুই প্রেমী
0 মন্তব্যসমূহ